বিআরটিএ’র উদ্যোগে সাতক্ষীরায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

বিআরটিএ'র উদ্যোগে সাতক্ষীরায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত
শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব্যুরো চীফ:
সারাদেশের ন্যায় সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস।”আইন মেনে চলবো নিরাপদ সড়ক গড়বো” প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে সোমবার (২২ অক্টোবর) সকালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) সাতক্ষীরা সার্কেল। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সাতক্ষীরা জেলা প্রশাসক  ও  জেলা ম্যাজিস্ট্রেট এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাতক্ষীরার পুলিশ সুপার মোঃ সাজ্জাদুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায়, জেলা আওয়ামীলীগের  সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আসাদুজ্জামান বাবু, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মনজুরুল করিম, জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি ও  প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা স্কাউট’র সম্পাদক মোঃ আবুল বাশার।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নেজারত ডেপুটি কালেক্টর দেওয়ান আকরামুল হক, সহকারী কমিশনার লিখন বনিক, বিআরটিএ’র মেকানিক্যাল এ্যাসিস্ট্যান্ট মোঃ আবু জামাল,অফিস সহকারী মোঃ নাসির উদ্দীন,সীল মেকানিক শেখ আমিনুর হোসেন ও অফিস সহায়ক মোঃ আব্দুল গাফফার।
আলোচনা সভায় বক্তারা বলেন, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে ব্যক্তিগতভাবে আন্দোলন শুরু করলেও আজ তা জাতীয় আন্দোলনে রূপ নিয়েছে। দুর্ঘটনারোধে চালকদের আন্তরিক এবং পথচারীদের সচেতন হতে হবে। গাড়ি চালানো অবস্থায় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকতে হবে, ক্লান্ত, অসুস্থ ও নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো থেকে বিরত থাকুন। দুর্ঘটনাগুলোর বেশিরভাগই অসাবধানতাবশত হয়ে থাকে। এ জন্য পথচারীদের সচেতন হতে হবে, নিজেদের মধ্যে আগে পরির্বতন আনতে হবে। তাহলে দুর্ঘটনা কমবে।
বক্তরা আরও বলেন, গাড়ি চালকদের নিয়ে আলাদাভাবে সচেতনামূলক প্রশিক্ষণ দিতে হবে। স্থানীয়ভাবে চালক হেলপার কন্ট্রাকটারদের স্ব স্ব শ্রমিক ইউনিয়ন ও সংশ্লিষ্ট মালিক সমিতি মাসে অন্তত একবার প্রশিক্ষণের ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি বিভিন্ন স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের সড়ক দুর্ঘটনা রোধকল্পে সচেতনতামূলক ক্যাম্পইন ব্যবস্থা গ্রহণ করতে হবে তাহলে সড়ক দুর্ঘটনা রোধে আরও বেশি কার্যকর হবে বলেও মন্তব্য করেন তারা। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক(অ:দা:) মোঃ নাসিরুল আরিফিন।
Loading...