ফ্লাই To জাকার্তা (১ম পর্ব)

ফ্লাই To জাকার্তা
Loading...

আতিকুর রহমান

কই যাবো এই নিয়ে বিশাল কনফিউশন এ ছিলাম। অবশেষে প্লান করে ফেললাম যে ইন্দোনেশিয়া যাবো হাতে সময় থাকায় ইন্দোনেশিয়ার সাথে যোগ হয়ে গেলো কম্বোডিয়া। যাই হোক শুরু করি ইন্দোনেশিয়া দিয়ে। সবাই যদিও শুধু বালি যায় কিন্তু আমি সাথে যোগ করেছি জাকার্তা।

সব প্লানিং শেষ করে এবার টিকেট কাটার পালা। ইন্দোনেশিয়া তে আমাদের জন্য পোর্ট এন্ট্রি ভিসা তাই ভিসা নিয়ে প্রব্লেম নাই কোনো শুধু এয়ার টিকেট কাটুন আর চলে যান ইন্দোনেশিয়া  আমার টিকেট হেল্প করেছে আমার এক ভাই, মূলত তার জন্য অনেক কমে সব ঝামেলা ছাড়া করতে পারছি।

ফ্লাই To জাকার্তা (১ম পর্ব)

এয়ার টিকেট ভ্রমনের ২-৩ মাস আগে করা ভালো তাইলে দাম অনেক কমে পাবেন। এজেন্সি থেকে না কেটে যদি নিজের ক্রেডিট কার্ড দিয়ে করেন তাইলে তো কথাই নাই  টিকেট নিতে পারেন মালিন্দ এয়ার এর ভালো সার্ভিস পাবেন আর বাজেট হলে স্কুট এয়ার নিতে পারেন। মালিন্দ এর ট্রানজিট মালয়েশিয়া তে ৩-৪ ঘন্টা মত হয়ে থাকে আর স্কুট এ সিংগাপুর এ সেম ৩-৪ ধন্টা। বেশি ও হতে পারে তবে সাধারণত ৩-৪ ঘন্টা।

বাংলাদেশ ইমিগ্রেশন কিছু প্রশ্ন করবে তার পর যদি আপনার বোডিং করার অনুমতি দেয় আপনার এয়ার এর কাউন্টার এ গিয়ে বোডিং পাস নিয়ে ওয়েট করুন এয়ার এর জন্য। ফ্রেস পাসপোর্ট হলে সাধারণত কিছু বেশি প্রশ্ন করতে পারে আর একা হলেও তবে আপনি সব ঠিক ঠাক মতো করতে পারলে প্রব্লেম নেই।

এবার এয়ার জার্নি শেষ করে জাকার্তা ইমিগ্রেশন এ যান। হোটেল বুকিং, ডলার এন্ড্রোস, রিটার্ন টিকেট কাছে রাখবেন এইগুলা সাধারণত দেকে। ব্যাস আপনার কাছে জানতে চাইবে এই সব দেন কয় দিন থাকবেন বললে ৩০ দিনের ভিসা দিয়ে থ্যাংকইউ বলে বিদায় জানাবে

এবার তো আপনার হোটেলে যেতে হবে আপনার কাছে আছে ডলার। এয়ারপোর্ট এ ডলার থেকে কিছু আপাতত রুপি করে নিন অল্প কিছু ট্যাক্সি ভাড়া তো দিতে হবে বাকিটা বাইরে থেকে করে নিবেন। এয়ারপোর্ট এ এক্সচেঞ্জ রেট কম। বাইরে ভালো রেট পাবেন তবে হ্যা ডলার এক্সচেঞ্জ এ ভালো মানি এক্সচেঞ্জ থেকে করবেন না হলে প্রতারনার শিকার হতে পারেন। মনে রাখবেন ৬১০-৬১৫ টাকায় ১০০০০০ ইন্দোনেশিয়ান রুপাইয়া। ১ডলারে ১৩৭০০-১৪৫০০ রুপাইয়া।

ট্যাক্সি বা বাইক এর জন্য গ্রাব ভালো অনেক তবে চাইলে বাইরে থেকে লোকাল ও ব্যাবহার করতে পারবেন।

বাইদ্যা ওয়ে  শুধু ভ্রমন করবেন আর ময়লা ফেলার সময় যে কোনো জায়গা তে ফেলবেন তা তো হবে না। পলিথিন এর ব্যাবহার কম করবেন আর ময়লা ডাস্টবিন এ ফেলবেন তা বিদেশে হোক বা দেশে।

Loading...