ফাইভজি স্মার্টফোন আনছে হুয়াওয়ে

ফাইভজি স্মার্টফোন আনছে হুয়াওয়ে
Loading...

প্রযুক্তিতে পরবর্তী বিপ্লব ঘটাতে যাচ্ছে ফাইভজি। পঞ্চম প্রজন্মের তারবিহীন এই ইন্টারনেট প্রযুক্তি ২০২০ সালের কাছাকাছি সময়ে চালু হওয়ার কথা। স্মার্টফোনের বাজারে ফাইভজি স্মার্টফোনের যাত্রায় কাজ শুরু করেছে হুয়াওয়ে।

২৭ জুন থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস সাংহাই’তে প্রতিষ্ঠানটি তাদের প্রথম ফাইভজি স্মার্টফোন আগামী বছর থেকে বিক্রির ঘোষণা দিয়েছে। ২০১৯ সালের জুন মাসের আগেই ফাইভজি স্মার্টফোন বাজারে নিয়ে আসার কথা জানিয়েছে হুয়াওয়ে। তাদের প্রথম ফাইভজি কিরিন চিপসেট সমৃদ্ধ স্মার্টফোন মার্চে নিয়ে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ বছরের শুরুতে স্মার্টফোন নির্মাতা ১৮টি প্রতিষ্ঠান ২০১৯ সালে ফাইভজি স্মার্টফোন বাজারে নিয়ে আসার ঘোষণা দিয়েছিল। এলজি, এইচটিসি এবং শাওমি এই তালিকায় কিন্তু হয়াওয়ে স্পষ্টভাবে অনুপস্থিত ছিল। বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবং স্যামসাং তাদের ফাইভজি স্মার্টফোনে নিয়ে পরিকল্পনা এখানো পরিষ্কার করেনি।

ফাইভজি প্রযুক্তি নিয়ে বড় আলোচনা রয়েছে যে, পরবর্তী প্রজন্মের এই তারবিহীন প্রযুক্তি আগের প্রযুক্তির তুলনায় অনেক বেশি দ্রুতগতির এবং প্রভাবশালী হবে। কিছু কিছু ক্ষেত্রে যেমন স্ব-চালিত গাড়ি, টেলিমেডিসিন এবং ইন্টারনেট অব থিংসের ক্ষেত্রে এটি জীবন পরিবর্তনকারী হবে।

এসব ক্ষেত্রে ফাইভজি প্রযুক্তি গ্রহণে কতটা সময় লাগবে, তা অবশ্য জানা নেই। তবে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো জোড়ালো ভাবেই জানিয়েছে যে, বর্তমান ফোরজি স্মার্টফোনের তুলনায় ১০ গুণ বেশি গতির ইন্টারনেট মিলবে ফাইভজি স্মার্টফোনে। কোয়ালকমের চিপের পরিবর্তে হুয়াওয়ে নিজস্ব কিরিন চিপ ও মডেম ব্যবহার করে নিজেদের আলাদা রাখবে।

তথ্যসূত্র : সিনেট

Loading...