পুনরায় ক্ষেপণাস্ত্র তৈরি করবে রাশিয়া, যদি…

পুনরায় ক্ষেপণাস্ত্র তৈরি করবে রাশিয়া, যদি...
Loading...

স্নায়ু যুদ্ধের সময় স্বাক্ষরিত ইন্টারমেডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যদি বেরিয়ে যায় তাহলে রাশিয়া পুনরায় ক্ষেপণাস্ত্র উৎপাদন শুরু করবে বলে হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়।

গত মঙ্গলবার মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট অভিযোগ করে রাশিয়া ওই চুক্তির লঙ্ঘন করেছে। ন্যাটোর এই অভিযোগের প্রেক্ষিতে এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন পুতিন।

স্নায়ুযুদ্ধ চলার সময় ১৯৮৭ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা নেতা মিখাইল গর্বাচেভের মধ্যে আইএনএফ চুক্তি সই হয়েছিল। ওই চুক্তি অনুসারে দুই দেশের সব ধরনের মাধ্যমিক পর্যায়ের পারমাণবিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করা হয়।

ভ্লাদিমির পুতিন বলেন, তার দেশের বিরুদ্ধে ন্যাটোর এ অভিযোগ চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ইঙ্গিত বহন করে। টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে রাশিয়ার নেতা বলেন, বিশ্বের অনেক দেশ আইএনএফ চুক্তিতে নিষিদ্ধ পারমাণবিক ক্ষেপনাস্ত্র তৈরি করছে।

তিনি বলেন, ‘বর্তমান এই পরিস্থিতি দেখে মনে হচ্ছে, আমাদের রাশিয়ান অংশীদাররা বিশ্বাস করতে শুরু করেছে যে পরিস্থিতি তো বদলে যাচ্ছে। তাই এখন তাদের কাছেও এ ধরনের অস্ত্র থাকা প্রয়োজন। কিন্তু আমাদের প্রতিক্রিয়া তাহলে কী হবে? খুবই সোজা হিসেবে, এই ধরেন পরিস্থিতি যদি তৈরি হয় তাহলে আমরাও একই কাজ করবো।

১৯৮৭ সালে স্বাক্ষরিত আইএনএফ চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে দুই দেশ প্রায় ২ হাজার ৭০০ মধ্যম পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করে।

Loading...