তাজমহলে শুক্রবার বাদে নামাজ পড়া যাবে না

তাজমহল
Loading...

ভারতের আগ্রায় অবস্থিত তাজমহলের মসজিদে শুক্রবার বাদে নামাজ পড়া নিষিদ্ধ করেছে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই)। তবে শুক্রবারের নামাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন। এএসআই বলছে, যারা ভারতের নাগরিক নন তারা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তারা সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করেছে মাত্র।

প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, যেহেতু শুক্রবার তাজমহল বন্ধ থাকে তাই স্থানীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে। এজন্য তাদের কোনো প্রবেশ ফি দিতে হবে না। তবে নামাজ অবশ্যই দুপুর দুইটার মধ্যে শেষ করতে হবে। এ ছাড়া অন্যান্য দিনের ক্ষেত্রে যেসব আগন্তুকরা টিকিট কেটে তাজমহল পরিদর্শন করতে ঢুকবেন তারা মসজিদ পরিদর্শন করতে এবং নামাজ পড়তে পারবেন।

ইতোমধ্যে এ নিষেধাজ্ঞা কার্যকরের অংশ হিসেবে অজুর জায়গা ‘বাজু ট্যাংক’-এ তালা ঝুলিয়ে দিয়েছে এএসআই। একইসঙ্গে মসজিদের ইমাম ও কর্মচারীদের শুধুমাত্র শুক্রবারের দিনে মসজিদে আসতে বলে দেয়া হয়েছে।

মসজিদের ইমাম সাইয়েদ আদিক আলী। তার পরিবারের সদস্যরা এই মসজিদে কয়েক দশক ধরে নামাজ পড়ে আসছেন। তবে এজন্য তাদেরকে প্রতিমাসে কর্তৃপক্ষকে টাকা দিতে হয়েছে। কর্তৃপক্ষের নতুন নিষেধাজ্ঞায় অবাক হয়েছেন তিনি।

তাজমহল ইনতেজামিয়া কমিটির সভাপতি সাইয়েদ ইব্রাহিম হোসেন জাইদি বলেছেন, বহু বছর ধরে মসজিদটিতে নামাজ হয়। এ সময় নামাজ বন্ধ করার জন্য আগে কেউ উদ্যোগ গ্রহণ করেনি। অথচ বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়ই ‘মুসলিম বিদ্বেষী’। বিষয়টি নিয়ে আলোচনা করতে সোমবার প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলে তিনি জানান।

প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের প্রত্নতত্ত্ববিদ (আগ্রা সার্কেল) বসন্ত শংকর বলেন, এটা সর্বোচ্চ আদালতের আদেশ। আর সেই আদেশই বাস্তবায়ন করেছে প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ। তিনি বলেন, এখানে (তাজমহল মসজিদ) কেবল শুক্রবারেই নামাজ হবে এবং নামাজে শুধু স্থানীয়রাই অংশ নিতে পারবেন।

চলতি বছরের জানুয়ারিতে অনাবাসিকরা তাজমহল মসজিদে শুক্রবারের নামাজ পড়তে পারবেন না বলে একটি নিষেধাজ্ঞা জারি করেন আগ্রার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

এর আগে প্রশাসনকে অভিযোগ দেয়া হয়, বহিরাগতরা বিশেষ করে বাংলাদেশি ও অ-হিন্দুরা শুক্রবারের নামাজের সূত্র ধরে তাজমহলে প্রবেশ করছেন। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন।

Loading...