জন ম্যাকাফির নতুন স্বপ্ন

জন ম্যাকাফির নতুন স্বপ্ন
Loading...

জন ম্যাকাফিজন ম্যাকাফি আবার প্রযুক্তি দুনিয়ায়। এবার তিনি তৈরি করতে যাচ্ছেন ‘মাস্টার কী’। এটি একদিকে যেমন পাসওয়ার্ডের বিকল্প হিসেবে কাজ করবে, তেমনি এটিকে বাড়ির চাবি হিসেবেও ব্যবহার করা যাবে। জনপ্রিয় অ্যান্টিভাইরস ম্যাকাফির নির্মাতা ম্যাকাফি। এ নামটি সবারই জানা থাকার কথা।

প্রযুক্তি বিশ্বে তিনি নানা কারণেই আলোচিত। ‘নারী, মাদক, সফটওয়্যার আর ম্যাকাফি’ যেন সমার্থক শব্দ। আলোচিত-সমালোচিত কম্পিউটারের অ্যান্টিভাইরাসের জনক বলে খ্যাত জন ম্যাকাফি এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতারও ঘোষণা দিয়েছেন। সাইবার পার্টি নামে একটি দল থেকে নির্বাচন করবেন তিনি। তবে সব ছাপিয়ে আবার তাঁর প্রযুক্তি উদ্ভাবনে কাজ শুরু করাটা নিশ্চয়ই বড় খবর। ফরচুন অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার নিরাপত্তার এই উদ্যোক্তা ‘মাস্টার কী’ তৈরির জন্য ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ শুরু করেছেন।

ম্যাকাফি দাবি করেছেন, তাঁর তৈরি মাস্টার কী হবে ‘গেম চেঞ্জার’ পণ্য। এ ক্ষুদ্র যন্ত্রটি স্মার্টফোন থেকে শুরু করে বাড়ির দরজা পর্যন্ত খুলতে পারবে। এই যন্ত্রটি তৈরি করতে প্রাথমিক তহবিল সংগ্রহের লক্ষ্য ছিল ২০ হাজার মার্কিন ডলার। ইতিমধ্যে ৫৭ হাজার মার্কিন ডলার তহবিল সংগ্রহ করা সম্ভব হয়েছে।

এই প্রযুক্তিটি দুভাবে কাজ করবে। একটি হবে ইউএসবি ড্রাইভের মতো আরেকটি হবে ফিটনেস ব্যান্ডের মতো পরিধানযোগ্য যন্ত্র। দুটি সংস্করণেই বিশেষ এনক্রিপশন বা সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে পাসওয়ার্ড সংরক্ষণ করে রাখা যাবে। যখন যন্ত্রটি পাসওয়ার্ড সুরক্ষিত ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবের কাছে আনা হবে তখন ব্লুটুথ সংযোগের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে তা খুলে যাবে। একটি নির্দিষ্ট দূরত্বে নিয়ে গেলে যন্ত্রটি আবার লক হয়ে যাবে। এটি চুরি হয়ে বা হারিয়ে গেলে? এটি দূর থেকে বন্ধ করে দেওয়া যাবে যাতে কেউ আর তা ব্যবহার করতে না পারে।

Loading...