অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে কাজ করতে উপভোগ করি আমিওঃ স্টিভ রোডস

অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে কাজ করতে উপভোগ করি আমিওঃ স্টিভ রোডস
Loading...

বৃহস্পতিবার সিলেটে অনুশীলন শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জাতীয় দলের তিন অধিনায়ক নিয়ে মূল্যায়ন করেন স্টিভ রোডস।

সাকিব প্রসঙ্গে কোচ বলেন, ‘এখনও পর্যন্ত যা মনে হয়েছে, একসঙ্গে কাজ করার জন্য সাকিব দুর্দান্ত অধিনায়ক। আগে অনেক অধিনায়কের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হয়েছে আমার।

সাকিব এখনও পর্যন্ত আমার দেখা সেরা ট্যাকটিকাল অধিনায়ক। ওর দারুণ কিছু শক্তির দিক আছে। আমিও ওর কাছ থেকে শিখি।’

ঘরের মাঠে বরাবরই বাংলাদেশ দুর্দান্ত, অসাধারণ। সাম্প্রতিক সময়ে সীমিত পরিসরের পাশাপাশি সাদা পোশাকেও ধারাবাহিক সাফল্য পাচ্ছে বাংলাদেশ। নিজেদের শক্তি-সামর্থ্যরে পূর্ণ প্রয়োগ করেই সাফল্য পাচ্ছে দল।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ডকে ঘরের মাঠে নাস্তানাবুদ করেছে বাংলাদেশ। স্পিনফাঁদ তৈরি করে তাতে সফরকারীদের ডুবিয়েছেন স্বাগতিকরা। নিজেদের খেলার এ ধরন পরিবর্তনের পক্ষে নন কোচ স্টিভ রোডস।

নিজস্ব স্ট্যাইল আছে। আমি তা পরিবর্তন করতে আসিনি। আমার কাজ ভিন্ন। যেসব জায়গায় উন্নতি দরকার, সেসব জায়গায় আমরা উন্নতি করব। যেসব জায়গায় আমরা ভালো করছি, তা পরিবর্তনের কোনো সুযোগ নেই।

যেসব জায়গায় ভালো করছি, সেটা আরও ভালো কীভাবে যায়, সেটা নিয়ে বড়জোর কাজ করব।’ রোডস যোগ করেন, ‘আমরা ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে স্পিন কন্ডিশনে বধ করেছি।

কি জন্য আমরা খেলছি? জয়ের জন্য? জয় তো পাচ্ছি! অস্ট্রেলিয়ার পাশাপাশি ইংল্যান্ডকেও হারিয়েছি। কীভাবে হচ্ছে সেটা জরুরি নয়, জয় পাচ্ছি সেটা মুখ্য বিষয়।’

বাংলাদেশের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি প্রসঙ্গে রোডস বলেন, ‘ম্যাশও একসঙ্গে কাজ করার জন্য অসাধারণ একজন মানুষ। সাকিবের চেয়ে ও আলাদা, অনেক প্যাশন ও গর্ব নিয়ে খেলে সে।

এমন নয় যে সাকিব তা করে না, তবে ম্যাশ বেশি ফুটিয়ে তুলতে পারে। দলের কাছ থেকে অনেক কিছু প্রত্যাশা করে সে এবং সবার কাছ থেকে সেরাটা বের করে আনে। সে একজন যোদ্ধা, দারুণভাবে নেতৃত্ব দিচ্ছে দলকে। ওর সঙ্গে কাজ করতে উপভোগ করি আমি।’

Loading...