বেশি খেলে বাড়ে মেদ, আবার নাকি আলো জ্বালালেও…!

বেশি খেলে বাড়ে মেদ, আবার নাকি আলো জ্বালালেও…!

সমীক্ষায় দেখা গিয়েছে, কৃত্রিম আলোর উপস্থিতিতে ঘুমনোর ফলে স্তন ক্যানসার, কার্ডিও ভাস্কুলার সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

টিভি দেখতে দেখতে ঘুমিয়ে পড়লেন, আর সারা রাত নিজের মতই চলল আপনার ঘরের বোকা বাক্স। এমনটা নিশ্চয়ই আকছার হয় আপনার। এবার কিন্তু সাবধান হোন, সাম্প্রতিক এক গবেষণা বলছে কৃত্রিম যেকোনোও আলো জালিয়ে রেখে ঘুমোলেই মেদ বাড়ার সম্ভাবনা রয়েছে। এই প্রবণতা আবার বেশি করে দেখা গিয়েছে মহিলাদের মধ্যে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে জামা ইন্টার্নাল মেডিসিন জার্নালে। গবেষণায় ধরা পড়েছে কৃত্রিম আলোয় ঘুমোনোর সঙ্গে মহিলাদের মেদ বাড়ার নিবিড় যোগ রয়েছে। গবেষকরা বলছেন, ঘুমের সময় কৃত্রিম সমস্ত আলো নিভিয়ে রাখলে মহিলাদের মেদ বাড়ার সম্ভাবনা অনেক কম।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ ৪৩,৭২২ জন মহিলার ওপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছে। একই সমীক্ষায় দেখা গিয়েছে, কৃত্রিম আলোর উপস্থিতিতে ঘুমনোর ফলে স্তন ক্যানসার, কার্ডিও ভাস্কুলার সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

সমীক্ষায় মহিলাদের জিজ্ঞেস করা হয়েছিল কারা ঘুমের সময় অন্ধকারে ঘুমোন। কারা অল্প আলোয় ঘুমোন, কারা নাইট লাইট জ্বেলে ঘুমোন। তার ভিত্তিতে পাঁচ বছর ধরে মহিলাদের উচ্চতা, ওজোন পরীক্ষা করা হল নিয়মিত। দেখা গেল যারা খুব অল্প আলো জ্বেলে ঘুমোন, তাঁদের ওজনে তেমন হেরফের হয় না। কিন্তু যারা টিভি চালিয়ে ঘুমোন, গড়ে পাঁচ কেজি ওজন বাড়ার সম্ভাবনা থাকে।

ন্যাশনাল ইন্সটিটিউট অব এনভায়রনমেন্টাল হেলথ সায়েন্সেস এর গবেষক চন্দ্র জ্যাকসন বলেছেন শহুরে জীবনে অভ্যস্ত মহিলাদের ক্ষেত্রে টিভি চালিয়ে ঘুমিয়ে পড়া অথবা কৃত্রিম আলো জ্বালিয়ে রেখে ঘুমিয়ে পড়া খুব নিয়মিত ঘটনা।

Comments

comments