ঢাকা থেকে অবৈধ রিকশা-অটোরিকশা তুলে দেওয়ার সিদ্ধান্ত

ঢাকা থেকে অবৈধ রিকশা-অটোরিকশা তুলে দেওয়ার সিদ্ধান্ত

আগামী দুই মাসের মধ্যে রাজধানীতে অবৈধ ছোট ছোট যানবাহন চলাচল নিয়ন্ত্রণে আনতে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি রিকশা, অটোরিকশা ও পার্শ্ববর্তী জেলা থেকে ঢাকায় প্রবেশকারী অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে কাজ করবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এই কমিটির প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

আজ বুধবার ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ১২তম বোর্ড মিটিং শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, ঢাকার বাইরে থেকে অবৈধ যানবাহন মহানগরীতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়াও আগামী দুই মাসের মধ্যে ঢাকা মহানগরীতে চলাচলরত ছোট ছোট অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হবে। এ ছাড়া সভায় রাজধানীতে ট্রাফিক সিস্টেম কার্যকর অটোমেশন সুবিধা চালুর সিদ্ধান্ত নেওয়া হয় এবং এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান সেতুমন্ত্রী।

মন্ত্রী বলেন, আমরা শুধু সিদ্ধান্ত নিই। কিন্তু বাস্তবায়ন হয় না। আগামী দুইমাসের কার্যক্রমের মাধ্যমে আস্থাহীনতায় আস্থা ফিরিয়ে আনতে চাই।

ওবায়দুল কাদের বলেন, এখন থেকে দুই মাস পর পর যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা হবে। সভায় সিদ্ধান্ত হবে কিন্তু বাস্তবায়ন হবে না এটা হতে পারে না। নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে।

তিনি বলেন, ঢাকা মহানগরীকে যানজটমুক্ত করতে যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে আগামী দুই মাস কমিটি কাজ করবে। এ দুই মাসে তারা সব সমস্যার সমাধান করবেন এমন না, তবে যতটুকু করতে পারেন তার পরিপ্রেক্ষিতে পরবর্তী সভায় আবার সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, এই কমিটি আরেকটি কাজ করবে, পথচারীদের ফুটপাত পথচারীদের ফিরিয়ে দেবে। ফুটপাত উদ্ধারে কমিটি সমন্বয়ের মাধ্যমে অভিযান চালাবে।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীতে অবৈধ পার্কিং বন্ধ করার বিষয়েও এ কমিটি কাজ করবে। দুমাসে সব সমস্যার সমাধান হবে তা প্রত্যাশা করা যায় না। তবে আন্তরিক চেষ্টার মাধ্যমে পদক্ষেপগুলো কার্যকর করা সম্ভব।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভিসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments